আজ শুক্রবার, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপির চূড়ান্ত সিন্ধান্ত আজ

বিএনপির চূড়ান্ত সিন্ধান্ত

বিএনপির চূড়ান্ত সিন্ধান্তনবকুমার :

বিএনপির জাতীয় স্থায়ী কমিটি ও ২০ দলীয় জোটের দুই দফা বৈঠক করেও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি হাইকমান্ড। এ অবস্থায় দলের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে মাঠ পর্যায়ের নেতাদের মতামতের ভিত্তিতেই ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের সিদ্ধান্ত হয়। নির্বাহী কমিটির বৈঠকটি রাজধানীর বিমানবন্দর সড়কে লা মেরিডিয়েন হোটেলে অনুষ্ঠিত হবে।

খালেদা জিয়ার  মামলার রায় এবং দলের সংকটময় পরিস্থিতি মোকাবেলায় আজ কী সিদ্ধান্ত নেবে বিএনপি। উদ্ভূত পরিস্থিতিতে করণীয় নির্ধারণে দীর্ঘ দুই বছর পর আজ শনিবার বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভা আহ্বান করেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া।

আজ দেশবাসির চোখ থাকবে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভার দিকে। সভায় মাঠপর্যায়ের নেতারা কেন্দ্রকে কী পরামর্শ দেবেন? অন্যদিকে চেয়ারপারসন খালেদা জিয়া কী দিকনির্দেশনা দেবেন? আগামী ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে খালেদা জিয়ার সাজা হলে বিএনপি কী করবে? কঠোর কর্মসূচি দেবে, নাকি শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করবে? খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলের নেতৃত্বের কী হবে? আগামী নির্বাচনে বিএনপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে যাবে নাকি আবার বর্জনের পথে হাঁটবে? এসব গুরুত্বপূর্ণ বিষয়ে নির্বাহী কমিটির সংখ্যাগরিষ্ঠ নেতাদের মতামতের ওপর ভিত্তি করেই চূড়ান্ত রাজনৈতিক কৌশল গ্রহণ করবেন খালেদা জিয়া।

সূত্র জানায়, জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্যসহ সিনিয়র নেতাদের চেয়ে ত্যাগী মাঠ পর্যায়ের নেতা এবং তরুণ নেতাদের মতামতকেই বেশি গুরুত্ব দিতে পারেন বিএনপি হাইকমান্ড। ওয়ান-ইলেভেনের রাজনৈতিক বিপর্যয়ের সময় কেন্দ্রীয় নেতা এবং সাবেক মন্ত্রী-এমপিদের অনেকেই সংস্কারপন্থি হিসেবে অবস্থান নিয়েছিলেন। অনেকে দেশে আত্মগোপনে থেকে এবং বিদেশে গিয়ে গা বাঁচিয়ে চললেও প্রকাশ্যে খালেদা জিয়ার পক্ষে অবস্থান নিয়েছিলেন মাঠ পর্যায়ের পরীক্ষিত নেতাকর্মীরা। তখন থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের আস্থা তৃণমূল নেতাকর্মীদের ওপর।

২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলের সাড়ে ৪ মাস পর ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি গঠন করা হয়। আজ এ কমিটির প্রথম বৈঠক হবে। কেন্দ্রীয় কমিটির সদস্যরা ছাড়াও সারাদেশে শাখাগুলোর সভাপতি-সাধারণ সম্পাদক ও সহযোগী সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকরা পদাধিকার বলে নির্বাহী কমিটির এ বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে।

দলের জাতীয় নির্বাহী কমিটির সভা ফেসবুক পেজে লাইভ সম্প্রচার করবে বিএনপি। দলটির নিজেদের তিনটি সাইট থেকে এই অনুষ্ঠানের লাইভ সম্প্রচার করা হবে। ফেসবুক পেজে শনিবার সকাল থেকে নির্বাহী কমিটির সভা ও দেশবাসীর উদ্দেশে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভাষণ লাইভ দেখা যাবে।

ফেসবুকের তিনটি পেজ থেকে এই ভাষণ দেখা যাবে। এগুলো হলো : Facebook.com/bnp.communicationFacebook.com/bnpbd.org ও Facebook.com/bnplivenettv

স্পন্সরেড আর্টিকেলঃ